বাংলাদেশের শীর্ষ দশ (১০) মসজিদ

০১। বাইতুল মোকাররম জামে মসজিদ

বাংলাদেশ ইসলামীক দেশ হিসেবে পরিচিত। বাংলাদেশের জাতীয় মসজিদ হচ্ছে বাইতুল মোকাররম জামে মসজিদ। এখানে হাজার হাজার মুসল্লি নামাজ আদায় করে। এটি বাংলাদেশের রাজধানী ঢাকার গুলিস্থানে অবস্থিত। এখানে প্রতি শুক্রবার এতো পরিমান মুসলমান নামাজ পড়তে আসে যে , একটু দেরি করে গেলে আপনি জায়গা পাবেন না। আপনাকে বাইতুল মোকররম এর গাঁ ঘেসে যে রাস্তা বয়ে গেছে সেই রাস্তায় নামাজ পড়তে হতে পারে। তাই বাইতুল মোকাররম এর ভিতরে নামাজ পড়তে ইচ্ছে থাকলে আপনাকে আগে থেকেই যেতে হবে। বাইতুল মোকাররম মসজিদে।

বাইতুল মোকাররম জাতীয় মসজিদ

বাইতুল মোকাররম জামে মসজিদের ভিতরের অংশ

০২। ষাট গম্বুজ মসজিদ 

ষাট গম্বুজ মসজিদ হচ্ছে বাংলাদেশের বাগেরহাটে অবস্থিত। এটি বাংলাদেশের ঐতিয্যেবাহি মসজিদ। বাংলাদেশের ২০ টাকার নোটে এই ষাট গম্বুজ মসজিদের ছবি দেয়া আছে। তাই এই মসজিদ বাংলাদেশের মানুষের কাছে খুব জনপ্রিয় এবং এই মসজিদ দেখার জন্য দেশের বিভিন্ন প্রন্ত থেকে দর্শনার্থী ভির করে কেও পরিবার সহ কেউ পিকনিক হিসেবেও বেছে নেয় এই দর্শনীয় স্থান।

ষাট গম্বুজ মসজিদ

Sixty Dom Mosque, Bagerhat

০৩। তারা মসজিদ।

তারা মসজিদটি পুরান ঢাকার ১১ আবুল খায়ের সড়কে এই সমজিটির অবস্থান, যার বর্তমান নাম আরমানি টোলা। মসজিদটির সামনে একটি তারা আকৃতির পানির ফোয়ারা। তারা মসজিদ দেখতে অনেক দর্শনার্থী ভির করে  এই মসজিদে।

০৪। বাইতুল আমান জামে মসজিদ 

বাইতুল আমান জামে মসজিদ বরিশালের উজিরপুর  উপজেলার গুঠিয়া ইউনিয়নে অবস্থি। এখানে ২০ হাজারের অধিক ধারন সম্পন্ন একটি ঈদগাহ ময়দান রয়েছে।

এই মসজিদে একটি অনেক উচু মিনার রয়েছে মিনারটির উচ্চতা প্রায় ১৯৩ ফুট। সবচে আনান্দের বিষয় হচ্ছে, সমজিদটির সিমানার মধ্যে রয়েছে-

ঈদগাহ ময়দান , দিঘি, এতিমখানা , ডাকবাংলো, গাড়ি পার্কিং ব্যবস্থা , লেক ,

পুকুর সহ বিভিন্ন প্রজাতির ফুলের বাগান রয়েছে আরো রয়েছে একটি হেলিকপ্টার নামার জায়গা।

গুঠিয়া মসজিদ / বাইতুল আমান জামে মসজিদ

বাইতুল আমান জামে মসজিদ

০৫।  খান মোহাম্মদ মৃর্ধা মসজিদ

ঐতিহাসিক খান মোহাম্মদ মৃর্ধা মসজিদ টি দেশের ঐতিহাসিক স্থাপনার মধ্যে অন্যতম। এই মসজিদটি ঢাকা শহরের পুরান ঢাকার আতশখানায় অবস্থিত। এটি একটি প্রাচীন মসজিদ বা স্থাপনা।

ঢাকার শহর ছাড়াও দেশের দুর দুড়ান্ত থেকে এই খান মোহাম্মদ মৃর্ধা মসজিদ টি দেখতে আসেন। ইচ্ছা থাকলে ও ইসলামী স্থাপনা দেখার মন-মানসিকতা থাকলে আপনিও দেখে যেতে পারেন এই স্থাপনা বা মসজিদটি হাতে সময় থাকলে এখানে এক ওয়াক্ত ফরজ নামাজও আদায় করতে পারেন।

খান মোহাম্মদ মৃর্ধা মসজিদ

খান মোহাম্মদ মৃর্ধা মসজিদ

০৬। বিনত বিবির মসজিদ

বিনত বিবির মসজিদ বাংলাদেশের ঢাকা শহরের পুরানো ঢাকার এলাকায় অবস্থিত একটি মধ্যযুগীয় মসজিত। নারিন্দা পুলের উত্তর দিকে অবস্থিত এই মসজিদটি।

এটি ঢাকার সবচেয়ে পুরোনো স্থাপত্য নিদর্শনগুলোর একটি; যা প্রায় ৬০০ বছর আগের। ১৪৫৬ খ্রিস্টব্দে ইসলাম খাঁর আগমনের প্রায় দেড়শ বছর আগে বাংলার সুলতান নাসির উদ্দিন মাহমুদের আমলে ঐতিহ্যবাহী এই মসজিদটি নির্মিত হয়।

সুন্দর একটি মসজিদ আপনার সময় থাকলে মসজিদটি ঘুরে আসতে পারেন। আপনার মনের পরিবর্ত

বা ইমানের পরিবর্তন হতে পারে।

০৭। গয়ঘর খোজার মসজিদ / গয়ঘর জামে মসজিদ

প্রাচীন স্থাপত্যকলার এক অনন্য নিদর্শন মৌলভীবাজারের ঐতিহাসিক গয়ঘর খোজার মসজিদ। মসজিদটি প্রায় ৫০০ বছর পুরোনো। মসজিদটি মেীলভীবাজার শহর থেকে প্রায় ৫ কিলোমিটার দুরে অবস্থিত। যে কোন লোকের কাছে জানতে চাইলে সবাই আপনার লোকেশন দিয়ে দিবে।

মসজিদটি কারুকার্য খচিত ও সৌন্দর্য মন্ডিত যা দর্শনার্থীদের মন কারে।

আপনার ইচ্ছা ও সময় দুটোই থাকলে দেখে আসতে পারেন এই সৌন্দর্য মন্ডিত মসজিদটি।

গয়ঘর জামে মসজিদ

০৮। চন্দনপুরা হামিদিয়া তাজ মসজিদ।

শায়েস্থাখার সৃতি বাহী চন্দনপুরা হামিদিয়া তাজ জামে মসজিদ টি বন্দরনগরী চট্রগ্রামের চকবাজারে অবস্থিত । মসজিদটির কারুকাজে সু-সজ্জিত যা আপনাকে মূহর্তের মধ্যে প্রশান্ত করে দিবে।

ঐতিহাসিক সুত্রে বলেছে যে ১৬৬৬ সালের দিকে নবাব শায়েস্তা খার সেনাদল আরাকান মগরাজাদের কবল থেকে চট্রগামকে রক্ষার পর এই মসজিদ নির্মান করেছে।

এই সুন্দর মসজিদটি দেখতে আসেন শহরের আশেপাশের সহ সারাদেশের মানুষগন। ইচ্ছা করলে আপনিও ঘরে আসতে পারেন এই মসজিদ থেকে।

চন্দনপুরা হামিদিয়া তাজ মসজিদ

চন্দনপুরা হামিদিয়া তাজ মসজিদ গেট

০৯। নসরত গাজীর মসজিদ।

নসরত গাজীর মসজিদ টি বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার শিয়ালগুনি গ্রামে অবস্থিত। এই মসজিদটি দেখেতে ভ্রমণ ও ইসলামিক মন-মানসিকতার মানুষ প্রতি নিয়তই ভির করে এই মসজিদ দেখতে।

নসরত গাজীর মসজিদ , বাকেরগঞ্জ

 ঈদগাহ ময়দান

১০। বালিয়া মসজিদ।

বালিয়া মসজিদ ঠাকুরগাঁ জেলায় অবস্থিত। এই মসজিদটি ঠাকুরগাঁ জেলার ঐতিহাসিক স্থাপনার মধ্যে অন্যতম। এই মসজিদটি দেখতে দুর দুরান্ত থেকে দর্শনার্থীগন ভির করে। মসজিদটির দেয়ালের কারুকার্য দেখে আপনারও মন জুরিয়ে যাবে। 

Leave a Reply

Your email address will not be published.